আমরা সবাই পরপারের ট্রেনের যাত্রী।

আমরা সবাই পরপারের ট্রেনের যাত্রী।

এক গ্রাম্য লোক জীবনে ট্রেন দেখে নাই। সে, যে ট্রেন দেখছে এরকম এক জ্ঞানী লোককে বলল, ভাই আমার ট্রেনে চরার সখ। আমি শহরে যাইয়া ট্রেনে চরলাম নাকি ট্রাকে চরলাম বুজতে পারবো না। তাই ট্রেন টা কিরকম হয় একটু যদি বর্ননা দিতেন?

জ্ঞানি বলল, তোমরা কেমনে কি বুজাই? তুমি শহরে যাইয়া ট্রেন স্টেশনে যাইবা তারপরে টিকেট কাইটা দাড়াইয়া থাকবা। পরে খেয়াল করে দেখবা ট্রেন সাধারনের চাইতে বড় হয়, একটু কালা কালা দেখতে। আরও ভাল করে খেয়াল করে দেখবা ট্রেন যখন দাড়িয়ে থাকবে তখন নিচ দিয়ে পানি পরবে, উপর দিয়ে ধোয়া উরবে, এরকম দেখলে আর দেরি করবা না উপরে চইরা পরবা।
গ্রাম্য লোকটি শহরে ট্রেন স্টেশনে গিয়ে ১০ টার ট্রেনের টিকেট কাইটা দাড়িয়ে রইলো। ১০ টা পার হইলো, ১১ টা পার হইলো,১২ টা পার হইলো কিন্তু ট্রেন আসে না। লোকটি বিরক্ত হয়ে ট্রেন লাইন ধরে হাটটে হাটটে এক পাশে চলে গেল। পাশেই ইয়া লম্বা কালো এক লোক দাড়িয়ে পশ্রাব করছে আবার সিগারেটও খাচ্ছে। গ্রাম্য লোকটির গ্রামের জ্ঞানী লোকের পরামর্শ কানে বাজলো,,

” খেয়াল করে দেখবা ট্রেন সাধারনের চাইতে বড় হয়, একটু কালা কালা দেখতে। আরও ভাল করে খেয়াল করে দেখবা ট্রেন যখন দাড়িয়ে থাকবে তখন নিচ দিয়ে পানি পরবে, উপর দিয়ে ধোয়া উরবে, এরকম দেখলে আর দেরি করবা না উপরে চইরা পরবা।” লোকটি খেয়াল করলো নিচ দিয়া পানি পরছে উপর দিয়া সিগারেটের ধোয়া উরছে, দেখতেও ইয়া লম্বা কালো। হুবুহু মিলে গেল, গ্রাম্য লোকটি দেরি করলো না। লাফ দিয়া লম্বা লোকটির উপরে চইরা বলতে লাগলো, এই যে ট্রেন ১০ টায় আসার কথা আইছো ১২ টার পরে, তাও আবার স্টেশনে না যাইয়া এখানেই পানি ছারতাছো আর ধোয়া উরায়তাছো!
লম্বা লোকটি ছিল গ্রাম্য লোকটির চাইতে শক্তিশালী। ঝামটা মাইরা গ্রাম্য লোকটিকে নিচে ফালাইয়া কিছু কিল ঘুষি লাত্থি মাইরা ছাইরা দিল।

গ্রাম্য লোকটি মনে মনে তওবা করলো জীবনে আর কোনদিন ট্রেনে চরবে না।আসলে আমরা সবাই পরপারের ট্রেনের যাত্রী। পীর বাবা, জটা বাবা, দড়ি বাবা, নেংটা বাবা, মাজার ওয়ালা, গরু ওয়ালা, তবলিগ ওয়ালা, হাদিস ওয়ালা, মসজিদ ওয়ালা এরকম একেকজন একেক ট্রেনের যাত্রী। সঠিক কোরআন হাদিস ওয়ালা ট্রেনের যাত্রী হইতে পারলে পরপারে সুখের জান্নাত আর গ্রাম্য লোকটির মত ভুল ট্রেনে উঠলে পরকালে লাত্থি গুতা অপমান অপেক্ষা করছে।

লিখক –

মোঃ রুহুল আমীন ।

স্বাস্হ্য সহকারী,

শ্রীপুর উপজেলা স্বাস্হ্য কমপ্লেক্স।-গাজীপুর

Leave a Reply